মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১

হামাসের সঙ্গে ইসরাইলের বোঝাপড়ার ইঙ্গিত

amarsurma.com
হামাসের সঙ্গে ইসরাইলের বোঝাপড়ার ইঙ্গিত

আমার সুরমা ডটকম ডেস্ক:

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা ইসরাইল ও সন্ত্রাসী গোষ্ঠী হামাসের মধ্যে পণবন্দিদের মুক্তির লক্ষ্যে বোঝাপড়ার ইঙ্গিত দিয়েছেন। মোসাদের প্রধান শুক্রবার দোহায় আলোচনায় নেতৃত্ব দিচ্ছেন। মার্কিন প্রশাসন এবার পণবন্দিদের মুক্তির প্রশ্নে হামাস ও ইসরাইলের মধ্যে বোঝাপড়ার আশা করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা ইসরাইল ও হামাসের মধ্যে বোঝাপড়ার দাবি করেছেন। তবে তার মতে, সেই পরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে কিছু বিষয়ে এখনো সমঝোতা হয় নি। ফলে আগামী কয়েক দিনে চূড়ান্ত সাফল্যের আশা নেই। বৃহস্পতিবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। তিনি পণবন্দিদের মুক্তির লক্ষ্যে হামাসের সঙ্গে আলোচনা আবার শুরু করার জন্য কাতারের রাজধানী দোহায় এক প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্তের কথা বলেন। সেই কর্মকর্তার মতে, নেতানিয়াহু আবার আলোচনার ছাড়পত্র দেয়ায় বাইডেন সন্তুষ্টি প্রকাশ করেন।

উল্লেখ্য, পরে জানা গেছে, ইসরাইলের বৈদেশিক গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডাভিড বারনেয়া স্বয়ং দোহায় যাচ্ছেন। শুক্রবারই সেই আলোচনা হওয়ার কথা। সংবাদ সংস্থা রয়টার্সের সূত্র অনুযায়ী, তিনি কাতারের প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন আবদুলরহমান আল তানির সঙ্গে সাক্ষাৎ করবেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক সদস্যদের সঙ্গে বৈঠক করেন। কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের পাঠানো প্রস্তাব নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়। গাজায় ইসরাইলি সামরিক অভিযান বন্ধ করে পণবন্দিদের মুক্তির লক্ষ্যে বোঝাপড়ার জন্য দেশে-বিদেশে প্রবল চাপের মুখে রয়েছে নেতানিয়াহুর সরকার। তবে তার জোট সরকারের উগ্র ধর্মীয় ও জাতিয়তাবাদী শরিকরা সন্ত্রাসী গোষ্ঠী হামাসের সঙ্গে আপোশের ঘোর বিরোধিতা করে আসছে।

বাইডেন প্রশাসন বর্তমান সংকটের কূটনৈতিক সমাধানের লক্ষ্যে জোরালো উদ্যোগ চালিয়ে যাচ্ছে। গাজায় শান্তি ফেরাতে কাতার, মিশরসহ অন্যান্য দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছেন মার্কিন প্রতিনিধিরা। গত মে মাসে বোঝাপড়ার এক কাঠামো প্রস্তুত হলেও ইসরাইল ও হামাস এতকাল সেই পথে এগোতে দ্বিধা করছিল। এবার হামাসের কিছু পালটা প্রস্তাবের ভিত্তিতে চূড়ান্ত বোঝাপড়ার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক সেই মার্কিন কর্মকর্তা মনে করছেন। একাধিক সাংবাদিকদের সামনে তিনি সেই আশার আলো দেখানোয় বিষয়টি বাড়তি গুরুত্ব পাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com